প্রযুক্তির অপব্যবহার ও সচেতনতা

বর্তমান বিশ্ব পুরোপুরি প্রযুক্তি নির্ভর। প্রায় বেশির ভাগ কাজেই প্রযুক্তির ব্যবহার হয়। এই প্রযুক্তির ব্যবহারের ফলে যত সুবিধা পাওয়া যায় ঠিক তেমনি ভাবে এর অপব্যবহার করে ক্ষতিসাধন ও কম হচ্ছে না।
বর্তমান পৃথিবীর ৫৯.৫ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহারের সঙ্গে প্রত্যক্ষ ভাবে যুক্ত। সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার কারি ২.৭ বিলিয়ন।
আজ কাল কিছু অপ্রাপ্ত বয়স্ক ও নৈতিক জ্ঞানহীন মানুষের হাতে আক্রান্ত হচ্ছে ইন্টারনেট বান্ধব প্রযুক্তি। মানুষের আবেগ ও অনুভূতিতে আঘাত হানার মাধ্যম হিসেবে এখন ব্যবহৃত হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটগুলো।ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের তথ্য চুরি ও ছবি চুরি করে ব্লাকমেইল করার মতো ঘটনা অহরহ ঘটছে।
অপরাধী চক্র তাদের অপরাধ কর্মকাণ্ড সংঘটিত করার জন্য ইন্টারনেটকে গোপনীয় মাধ্যম হিসেবে বেছে নেয়। ইন্টারনেট ব্যবহারকারী সহজে নিজের পরিচয় গোপন রেখে অন্যের ক্ষতিসাধন করে। যেহেতু প্রযুক্তি আবিষ্কার নির্দিষ্ট কোন স্থানের জন্য নয় তাই এর অপব্যবহারের মাধ্যমে যেকোনো ব্যক্তি ও সমাজই ক্ষতিগ্রস্ত হতে পারে। আর এসব কিছুর সাইবার অপরাধের মধ্যে পরে। তাই ইন্টারনেট প্রযুক্তির ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করা দরকার।

লেখক: গাজী মোহাঃ তৌফিকুর রহমান, শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয় ।

Post a Comment (0)
Previous Post Next Post