তানিমুল হকের উদ্যোক্তা হবার গল্প। চাঁপাই পোস্ট


রানীহাটী ইউনিয়নে চক আলমপুর মিয়াপাড়ার মোঃ তানিমুল হক। চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউট থেকে ২০২০ সালে কম্পিউটার ডিপার্ট্মেন্ট থেকে ডিপ্লোমা শেষ করেছেন । 

আম ,লিচু ,সরিষার তেল, ঘি, মধু, চাল কুমড়ো বড়ি, মসলা নিয়ে কাজের পাশাপাশি এখন কৃষি উদ্যোক্তা হওয়ার জন্য কাজ করছেন তিনি। 

২০১৭-১৮ সালের দিকে আমের সিজিন প্রায় শেষ সেই সময় ফেসবুকের একজন বন্ধু তাকে কিশোরগঞ্জে আম পাঠাতে বলেন। তানিমুল তার এক চাচা যিনি আমের ব্যবসা করেন তার থেকে আম নিয়ে পাঠিয়ে দেন সে বন্ধুর কাছে।

পরের বছরে ফেসবুকের মাধ্যমে আম বিক্রি করা যায় কিনা এই চিন্তা তার মাথায় ঘুরপাক খেতে থাকে। ভাবনা থেকেই কাজ শুরু করে বেশ ভালই সাঁড়া পান। এর পরে যখন করোনা শুরু হয় তখন খাঁটি সরিষার তেল,  ঘি, মধু, চাল কুমড়ো বড়ি, লিচু সব বেশ কিছু আইটেম যুক্ত হতে থাকে তার উদ্যোগে।
সরিষার তেল ও আম সব থেকে বেশি বিক্রি হয়েছে বলে জানান তানিমুল। 

লিফলেট 


তানিমুল তার পণ্য চট্টগ্রাম, ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল এমন কি চাল কুমড়া বড়ি বিদেশেও পাঠিয়েছেন বলে জানান। 
উদ্যোক্তা জীবনের শুরুতে পরিবার থেকে সাপোর্ট পেয়েছিলেন কি না এমন প্রশ্নে তিনি জানান, তার  পরিবারের সবাই তাকে চাকরি করতে হবে এমনটা বলেন। 

এর আগে  তিনি বিভিন্ন জায়গায় পার্ট টাইম জব করেছেন, একটা বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটে জুনিয়র ইস্টাক্টর হিসেবে শিক্ষকতা করেছেন তিনি । তবে উদ্যোক্তা হতে তার মন টানে বেশি। তিনি উদ্যোক্তা জীবনে সফল হয়ে সবাইকে দেখিয়ে দিতে চান।

তানিমুল তার নিজ ফেসবুক আইডি এবং পেজ TANIMUL DOT COM এর মাধ্যমে পণ্যের প্রচারনা চালান। এছাড়াও বিভিন্ন গ্রুপে পোষ্ট করার মাধ্যমে অনলাইনে কাস্টমার পান এবং তাদের চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করেন। 

তিনি মনে করেন ব্যবসা ধরে রাখতে হলে প্রচুর শ্রম দিতে হবে, পন্যের মান অবশ্যই ভালো রাখতে হবে। খাঁটি জিনিসের উৎপাদন খরচ বেশি হলেও মান ঠিক রাখতে হবে তাতে যদি বিক্রি কম হয় তাতেও সমস্যা নেই। 
 
শেষে, কৃষিপ্রধান দেশে কৃষির আধুনিকায়ন চান এরং আধুনিক কৃষি নিয়ে কাজ করতে চান বলে জানান তিনি। 


.




বিজ্ঞাপন


Post a Comment (0)
Previous Post Next Post