রুদ্র বারির কাব্যগ্রন্থ 'কণ্ঠনাদ' | চাঁপাই পোস্ট


বীর মুক্তিযোদ্ধা মোঃ এরফান রেজা ও মোসাঃ রেকশনা বেগম দম্পতির ছেলে রুদ্র বারি। জন্ম  চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় এবং সেখানেই বেড়ে ওঠা তার। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে এম.এ সম্পন্ন করেছেন। নিজের মনের ভাবকে লিখনীর ভাষায় প্রকাশের চেষ্টায় তার লেখালেখির সূচনা হয় সপ্তম শ্রেণীতে পড়ার সময়। 

২০২২ এর একুশে বই মেলায় এবং মানুষ প্রকাশনী থেকে প্রকাশ পায় তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'কণ্ঠনাদ'। বইটির মাঝে আছে শ্রমজীবী মানুষের কথা, আছে মাতৃভাষা প্রীতি, সাম্য ও মানবতার কথা। আরও আছে শোষিত বঞ্চিত মানুষের কণ্ঠস্বর।

কাব্যগ্রন্থটি পাওয়া যাবে অমর একুশে বই মেলা-২০২২ এর স্টল নম্বর- ০৯, রাজশাহী কলেজিয়েট স্কুলের সামনের বিদ্যসাগর লাইব্রেরী, শিল্পকলা মার্কেট, চাঁপাইনবাবগঞ্জ এর কিশোর লাইব্রেরী, নাহার বুক হাউস: স্টেডিয়াম মার্কেট, চাঁপাইনবাবগঞ্জ, পাবলিক বুকস এন্ড ষ্টেশনারী: কানসাট পল্লীবিদ্যুৎ রোড, কানসাট বাজার, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ এছাড়াও পাওয়া যাবে রহিম বই ঘর (ভূমি অফিসের সামনে) কানসাট বাজার,শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ থেকে। আর অনলাইনে অর্ডার দেয়া যাবে রকমারি ডট কমে।

পাঠকের উদ্দেশ্যে তিনি বলেন, "বাস্তবিকই বইটি কতটা সার্থকতার মূল্য বহন করে তা বিচার করতে আমি অক্ষম! সে বিচারের ভার পাঠক বন্ধুদের উপরেই রইলো। সমুদ্র সম বাংলা সাহিত্য ভাণ্ডারে এক বিন্দু অশ্রুফোটার মতোই হয়তো আমার কবিতা গুলো। বা আরও- আরও বেশি নগণ্য! তবুও এই অশ্রুফোটা আমি রেখে যেতে চাই সাহিত্য সাগরে। এ অশ্রু যে একা আমার নই! এতে মিশে আছে শহিদ জননী, শহিদ আত্মজা, শহিদ পত্নী, শহিদ পিতার নয়ন অশ্রু। মিশে আছে বাংলার মেহনতি মানুষের পবিত্র শরীরের ঘাম। জাতি তাদের অবহেলা করবে কি করে? যা সত্য মনে করেছি, যা বলা প্রয়োজন মনে করেছি, যে স্বপ্ন হৃদয়ে লালন করেছি তাই প্রকাশ করেছি খুব সহজে এবং অবলীলায়। পাঠকের বুঝতে কষ্ট হবে এমন ভাষা ও শব্দ ব্যবহারে সর্বদাই বিরত থেকেছি। মানুষ যদি মানুষ কে ভালোবাসে, যদি হৃদয়ে এতটুকু দেশ প্রেমের জাগরণ ঘটে তবেই আমার স্বপ্ন সার্থক।"
Post a Comment (0)
Previous Post Next Post