সিরাজুস সালিকিন এর ইয়োরস্‌ (Your's) | উদ্যোক্তা গল্প | চাঁপাই পোস্ট


চাঁপাইনবাবগঞ্জের রাণীহাটিতে সিরাজুস সালিকিন এর জন্ম তবে বেড়ে ওঠা এবং পড়াশোনা  রাজশাহীতে।
২০১৯ সালে করোনা শুরুর আগে একটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে রাজধানী ঢাকায় কাপড়ের ব্যবসা দিয়ে যাত্রা শুরু তার। পরবর্তীতে কাপড়ের ব্যবসাতে সেভাবে ধারাবাহিক হতে পারেন নি। করোনার কারনেও ঢাকা থেকে চলে আসতে হয়। 
প্রথমে পারিবারিক সহযোগিতা পেয়েছেন তার বাবার কাছ থেকে। করোনার প্রকোপে স্থবির অবস্থায় বাসায় বসে অলস সময় পার না করে ৭দিনের একটা কোম্পানির কোর্স করেন তিনি। সেখান থেকে ধারনা নিয়ে অর্গানিক বা ভেজালমুক্ত খাবার নিয়ে কাজ করবেন বলে মন স্থির করেন এবং ২০২০ সালের অক্টোবরে আবার নির্ভেজাল ও ফ্রেশ খাবার নিয়ে কাজ শুরু করেন। 
তার পণ্যগুলোর মধ্যে রয়েছে বাসা বাড়িতে রান্নার কাজে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় আইটেম, আটা, মসলা, মধু, সরিষার তেল, কিছু মুখরোচক খাবার এবং কিছু বাদামজাতীয় মিক্স ফুড। 
তার এসব পণ্যগুলো পুরো বাংলাদেশেই কমবেশি গেছে বলে জানান তিনি।

পরিবার থেকে কেমন সমর্থন পেয়েছেন জানতে চাইলে তিনি বলেন,  ''আমাকে সবচেয়ে বেশি সমর্থন করেছে আমার পরিবার। আব্বু, আম্মু, বড় ভাই, ছোট ভাই, বোন সবাই অনেক বেশিই সাহায্য করেছে। তা না হলে হয়তো এই পর্যায়ে কখনোই আসতে পারতাম না।''
পরিবারের বাইরেও যখন বেশ কিছু আত্মীয়-স্বজন ও বন্ধুরা অর্ডার দেয় সেখান থেকে অনুপ্রেরণা পেয়ে সামনে এগিয়ে যেতে ইচ্ছা হয় তার।  

সালিকিন তার স্বপ্নের উদ্যোগের নাম দিয়েছেন YOURs (ইয়োরস্‌)। বাংলায় যার অর্থ তোমারই বা তোমাদেরই।  যার ফেইসবুক পেজের নাম YOURs ।

আজ থেকে ৫ বছর পরে নিজেকে কোথায় দেখতে চান এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ''পড়াশুনার পাশাপাশি যেহেতু এসব কাজ করছি, পড়াশুনা শেষ করে ব্যবসায় করাই ইচ্ছা। এখন শুধু অভিজ্ঞতার জন্য করা আর মাস শেষে যদি হাত খরচটা চলে সেই আশাতেই কাজ করছি। ভবিষ্যৎ প্ল্যান করে কখনো হয় না। তবে সামনে ভালো কিছুর আশা করি। আল্লাহ্ যেটাতে মঙ্গল রেখেছেন সেটাই যেন হয়।''

তরুণ উদ্যোক্তাদের উদ্দেশ্য তার কোনো পরামর্শ আছে কিনা জানতে চাই আমরা। তিনি তরুণদের  হালাল যে কোনো কাজে লেগে পড়ে সৎ উপায়ে রোজগার করতে এবং মানুষের জন্য উপকার হয় এমন কাজ করতে বলেন। এছাড়াও সময় নিয়ে চিন্তা ভাবনা করতে ধৈর্য ধারণ করতে বলেন।

উল্লেখ্য, রাজশাহী সরকারি সিটি কলেজ থেকে ২০১৯ এ এইচএসসি পাশ করে বর্তমানে ঢাকার এক প্রাইভেট ভার্সিটিতে (বিইউবিটি) বিবিএ তে অনার্স করছেন সিরাজুস সালিকিন।  
Post a Comment (0)
Previous Post Next Post