১০০ টাকা পুঁজি দিয়ে সাদিয়ার উদ্যোক্তা হবার গল্প || Chapai Post



চাঁপাইনবাবগঞ্জের কানসাটের মেয়ে সাদিয়া তাবাসসুম। ডাকনাম তন্নি। তিনি রাজশাহীর চারুকলা মহাবিদ্যালয়ে ব্যাচেলার অফ ফাইন আর্টস এর একজন শিক্ষার্থী পাশাপাশি একজন সফল উদ্যোক্তা। 
সাদিয়ার ব্যবসা হাতের তৈরী জুয়েলারি, হাতের তৈরী পেন্টিং ও ঘর সাজানোর জিনিস পত্র নিয়ে।

আমরা তার উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা নিয়ে জানতে চাই।
তিনি জানান অনেক আগে থেকে তার যেকোনো জিনিস বানাতে অনেক ভালো লাগতো এবং বন্ধু-বান্ধবরা তার বানানো সুন্দর জিনিসগুলোর প্রসংশা করতো। বন্ধুরাই তাকে বানানো জিনিস বিক্রির জন্য পরামর্শ দেয়। এমনই এক বন্ধুর নাম তানিমুল, সে সাদিয়াকে ফেসবুকে পোস্ট করতে বলে। সেই থেকে উদ্যোক্তা হওয়ার যাত্রা শুরু তার৷

এর পরে একটি পেজ খোলেন Sadia's Art Gallery নামে। পেজে বিভিন্ন পণ্যের ছবি ও বিবরণ দিয়ে প্রচারণা চালাতে থাকেন। এর পাশাপাশি রানিহাটি ইউনিয়ন চাঁপাইনবাবগঞ্জ ক্রয় বিক্রয় গ্রুপ এবং প্রচেষ্টা বিজনেস কর্ণার নামের গ্রুপে পোস্ট দিতে থাকেন।

 তার পণ্যের মধ্যে সবচেয়ে মানুষ বেশি পছন্দ করেছে ঘর সাজানোর জন্য Door hanging এবং বিভিন্ন জুয়েলারি পণ্য৷ এসব পণ্য কুড়িগ্রাম, ফরিদপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ সব বিভিন্ন বিভিন্ন জায়গায় পৌঁছেছে। 

পরিবার থেকে কেমন সমর্থন পেয়েছেন জানতে চাইলে তিনি জানান সবসময় সব কিছুতে পরিবারের সমর্থন পেয়েছেন পাশাপাশি বন্ধু -বান্ধদের অনেক সাহায্য পেয়েছেন৷ তিনি বলেন, "ব্যবসা করতে গেলে বিভিন্ন ধরনের খারাপ পরিস্থিতিতে পরতে হয় এবং আমিও পরেছি কিন্তু খুব সুন্দর ভাবে কাটিয়ে উঠতে পেরেছি৷"

কাস্টমারদের সাথে ভালো সম্পর্ক বজায় রাখতে ধৈর্য্যশীল হয়ে হাসি মুখে তিনি সেসব পেরিয়ে উঠতে পেরেছেন।
 
আজ থেকে ৫ বছর পরে নিজেকে কোথায় দেখতে চান প্রশ্নের উত্তরে তিনি বলেন, "পড়াশোনা পাশাপাশি আমি আমার ব্যবসাটাকে অনেক বড় করতে চাই এবং আমার ইচ্ছা আমি একজন বড় ডিজাইনার হবো ইন শা আল্লাহ"

উল্লেখ্য ২০২১ সালের ২রা এপ্রিল মাত্র ১০০ টাকা পুঁজি দিয়ে সাদিয়া তাবাসসুম তার কাজ শুরু করেছিলেন। 
Post a Comment (0)
Previous Post Next Post