এগিয়ে যাচ্ছে আরিফের টেক ভার্সিটি NonAcademy || চাঁপাই পোস্ট


নতুন নতুন স্কিল, স্মার্ট মানুষদের সাথে নেটওয়ার্কিং, অফ ক্যাম্পাস প্লেসমেন্ট এর সুযোগ সহ মান সম্মত ডিজিটাল শিক্ষা প্রদানের লক্ষ্যে ও বর্তমান প্রজন্মকে স্মার্ট ক্যারিয়ার গড়ার সুযোগ তৈরীতে কাজ শুরু করেছে টেক কোম্পানি NonAcademy (নন একাডেমি) ।
অনলাইন টেক ভার্সিটি NonAcademy 'র যাত্রা শুরু হয় এবছরের ১০ই জুলাই। প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত বিনামূল্যে বেশ কিছু প্রশিক্ষণ দিয়েছে চাঁপাইনবাবগঞ্জের মেধাবী সন্তান আরিফ ও তার টিম।

আরিফের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের চকলামপুরে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহতে পড়াশোনার পাশাপাশি গড়ে তুলেছেন তার স্বপ্নের টেক ভার্সিটি। ফ্রিল্যান্সিং করে দেশ বিদেশের বিভিন্ন প্রোজেক্টে কাজ করার অভজ্ঞতা রয়েছে তার ঝুলিতে। 

নন একাডেমি প্রতিষ্ঠার পেছনের গল্প জানতে চাইলে আরিফ জানান, 'আমরা এখনো সবাই সেই আদিম সময়ের চিন্তাধারায় নিজেদের আবদ্ধ করে রেখেছি। আমরা এখনো ভাবি, আমাদের বড় হতে হলে একাডেমিক শিক্ষার উপরেই নির্ভরশীল থাকতে হবে। এই ধারণাটা বদলানোর জন্যই ননএকাডেমির যাত্রা শুরু। এখন পৃথিবী আর কোনো নিদ্রিষ্ট কিছুর উপর নির্ভর করে থাকে না। পুরো পৃথিবী একটি উন্মুক্ত জায়গা হয়ে গেছে প্রযুক্তির কল্যাণে। আর তাই আপনি যদি চান, আপনি আপনার নিজের বাড়ি বা রুম থেকেই অনেক কিছু করতে পারবেন। পৃথিবীর যেকোনো পজিশনে আপনি যেতে পারবেন - আর এর জন্য শুধু আপনার ইচ্ছা শক্তি আর আগ্রহ থাকাটাই যথেষ্ট। একজন শিক্ষার্থী থেকে শুরু করে একজন সাধারণ মানুষ ননএকাডেমির মাধ্যমে তাদের ভালো ক্যারিয়ার বিল্ড করার জন্য সবকিছু পাবেন।'

ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজগ্রুপের মাধ্যমে আগ্রহীদের নিয়ে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সহ বেশ কিছু বিষয়ে চলছে প্রযুক্তির জ্ঞানে নিজেদের সমৃদ্ধ করার কর্মযজ্ঞ।

বর্তমানে ব্লকচেইন ডেভেলপমেন্ট নিয়ে প্রশিক্ষণ চলছে নন একাডেমিতে। 
ব্লকচেইন সম্পর্কিত চাকরির ভবিষ্যত সম্পর্কে মার্কেটের রিপোর্ট অনুযায়ী জানা যায়, বর্তমান ব্লকচেইন বাজার $4.9 বিলিয়ন এবং ২০২৬ সালের মধ্যে এটি $67.4 বিলিয়ন হবে বলে আশা করা যাচ্ছে। ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিং এবং ব্লকচেইন প্রযুক্তিতে ক্রমাগত বিনিয়োগ "প্রবৃদ্ধিকে" ত্বরান্বিত করবে এবং ইতিমধ্যেই শক্তিশালী করার সাথে সাথে শিল্পকে নতুন এবং অপরিবর্তিত অঞ্চলে চালিত করবে Blockchain প্রযুক্তি এবং অবকাঠামো।

জাতীয় থেকে আন্তর্জাতিক পর্যায়ে দেশের ছেলে মেয়েদের ক্যারিয়ার তৈরিতে ও আরো এগিয়ে নিয়ে যেতে কাজ করছে ননএকাডেমি। দক্ষ নাগরিকের মাধ্যমে বেকারত্বের হার কমিয়ে নিতে  ননএকাডেমি ভূমিকা রাখবে।
Post a Comment (0)
Previous Post Next Post