বাবুডাইং - চাঁপাইনবাবগঞ্জ || ভ্রমণ, Babu daing- Chapainawabganj || Travel

|  

চাঁপাইনবাবগঞ্জ জেলার মধ্যে দর্শনীয় স্থান বা ভ্রমণ স্পট বা পিকনিক স্পট হিসেবে বহুল পরিচিত নাম 'বাবুডাইং'।
স্থানটি চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর থেকে ৮ থেকে ১০ কিলোমিটার দূরে ঝিলিম ইউনিয়নে প্রাকৃতিক সৌন্দর্যময় পাহাড়ি বনভূমিতে অবস্থিত।
চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার কিছু অংশ ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কিছু অংশ নিয়ে প্রায় ৩০০ একর জায়গা জুড়ে বিস্তৃত এই স্থানটি। বরেন্দ্র অঞ্চলের এই পাহাড়ি বনভূমি নয়নাভিরাম ও প্রাকৃতিক সৌন্দর্যের দারুন এক জায়গা। ভ্রমণপিয়াসী যে কেই দেখতে গেলে দেখবেন যে, বনের শেষ প্রান্তে ভূখণ্ড থেকে একটু উপরে রয়েছে একটি গোল চত্বর। গোল চত্বর থেকে পূর্ব দিকে গড়ে উঠা টিলার মতো উঁচু-নিচু অংশ রয়েছে। মূলত এই উঁচু-নিচু অংশটকুই বাবুডাইং হিসেবে পরিচিত। চত্বর থেকে একটু নিচের দিকে তাকালেই নজরে পড়বে ঢেউ খেলানো অদ্ভুত সুন্দর বন যা খুব সহজে পর্যটকদের মুগ্ধ করবে। বন পেরিয়ে আরেকটু সামনে গেলেই দেখা মিলবে গাছে গাছে থাকা নাম জানা ও অজানা বিভিন্ন প্রজাতির পাখীর। আর দেখা যাবে বেশ কিছু মনোরম ঝর্ণা। রয়েছে বনের মাঝে প্রাকৃতিক ভাবে গড়ে উঠা আড়াই কিলোমিটার দীর্ঘ লেক। এই লেকে একটি ক্রসড্যাম নির্মাণ করা হয়েছে। ড্যামের মাধ্যমে লেকের পানি ব্যবহার করে বিভিন্ন জমিতে সেচ দেওয়া হয়। দূর থেকে দেখলে -প্রবল বেগে প্রবাহিত হওয়া এই ড্যামের পানি৷ অনেকটাই ঝর্ণার মতো দেখায়।
এরই আশেপাশে রয়েছে পিকনিক স্পট। বাংলাদেশ সরকারের অধীনে নির্মিত বিভিন্ন প্রজাতির গাছপালায় ঘেরা এই পিকনিক স্পটটিতে অবস্থিত বেশকিছু টিলায় কিছু আদিবাসী জনগোষ্টি বসবাস করে। যাদের মধ্যে অন্যতম সাঁওতাল জনগোষ্টি। তাদের রয়েছে নিজস্ব ভাষা। নেই কোনো বর্ণমালা তবু নিজ ভাষাতেই তারা মত বিনিময় করে থাকেন।
প্রায় ২৫ বছর আগে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন (বিএমডিএ) কর্তৃক এই বাবুডাইং পিকনিক স্পটে প্রায় দেড় লাখ চারা রোপণ ও ৫টি পুকুর খনন করা হয়েছিল।
যেভাবে বাবুডাইং যাবেন:
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিশ্বরোড স্ট্যান্ড থেকে অটোরিকশা বা সিএনজিতে চেপে যাওয়া যাবে বাবুডাইংয়ে। এছাড়াও অন্যান্য যানবাহন যোগে যাওয়া যাবে। বাইরের জেলা থেকে আসতে চাইলে বিভিন্ন বাসে আসা যাবে। রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জগামী বাস যেমন- গেইটলক, মহানন্দা, বাইপাস বাস সার্ভিসে এসে নামতে হবে শাহনেয়ামতুল্লাহ কলেজের সামনে বা বিশ্বরোড় মোড়ে। ঢাকা বা অন্য জেলা থেকে এসেও এই স্থানে নেমে অটো বা সিএনজিতে যাওয়া যাবে।
হ্যাপি ট্র‍্যাভেলিং...

এছাড়াও
বাবুডাইং পিকনিক স্পটে যেতে যে মোড়ে হাতের ডানে ঘুরতে হয়,  সেখানে না ঘুরে সোজা কয়েক কিলোমিটার সামনে গেলে পাওয়া যাবে এগ্রো পার্ক। নাম এগ্রিগেট এগ্রো পার্ক। এই পার্কের অঙ্গ প্রতিষ্ঠান ম্যাংগো ইকো-পার্ক এবং রিসোর্ট। 
এই স্থানটি নিয়ে সামনে কোনো পর্ব নিয়ে হাজির হবো আমরা..

সূত্র: ইন্টারনেট, ভ্রমণ গাইড, ট্যুর টুডে..
ছবি: ইন্টারনেট, আবু সায়েম


Post a Comment (0)
Previous Post Next Post