রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (ভিসি) হলেন চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান ডা. জাওয়াদুল হক।


রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রাজশাহী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হক।

সোমবার (০৯ সেপ্তেম্বর ২০২৪) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখা থেকে উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হককে রামেবির উপাচার্যের শূন্য পদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান, বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক  ডা. মোহা. জাওয়াদুল হক।  ইতোপূর্বে তিনি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রিভেন্টিভ ও সোসাল মেডিসিন অনুষদের প্রতিষ্ঠাতা-ডীন এবং  রাজশাহী ইসলামী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া সিন্ডিকেট সদস্য, নিয়োগ কমিটির সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত দায়িত্ব হিসেবে কলেজ পরিদর্শকের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হক ১৯৬১ সালের ১৬ নভেম্বর মাসে চাঁপাইনবাবগঞ্জ জেলার রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৬ সালে রাজারামপুর উচ্চ বিদ্যালয় থেকে বৃত্তিসহ এসএসসি, ১৯৭৮ সালে নবাবগঞ্জ সরকারি কলেজ থেকে বৃত্তিসহ প্রথম বিভাগে এইচএসসি পাস করেন এবং ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। 
পরবর্তীতে তিনি ১৯৯২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নিপসম (ন্যাসনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোসাল মেডিসিন) থেকে কমিউনিটি মেডিসিন বিষয়ে এমপিএইচ এবং ১৯৯৮ সালে এমফিল ডিগ্রি অর্জন করেন। 
২০০৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কমিউিনিটি মেডিসিন (পাবলিক হেলথ্) বিষয়ে পিএইডি ডিগ্রি লাভ করেন। দেশে-বিদেশে বিভিন্ন মেডিকেল জার্নালে চিকিৎসা বিজ্ঞান বিষয়ে তার ৬৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
উপাচার্য হিসেবে যোগদানের পর রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহীর শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, রাজশাহী হেল্থ টেকনোলজির শিক্ষকবৃন্দ, রাজশাহী নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, রামেবির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, চাঁপাইনবাবগঞ্জের সূধীবৃন্দসহ বিভিন্ন চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা ফুলেল শুভেচ্ছা জানান।
চিকিৎসা ও শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজের সাথে সম্পৃক্ত রয়েছেন।
Post a Comment (0)
Previous Post Next Post